ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনা কি? ব্যবস্থাপনার স্তর কয়টি?


আপনি নিশ্চই জানতে চাচ্ছেন ব্যবস্থাপনা কাকে বলে? বা ব্যবস্থাপনা কি ও ব্যবস্থাপনার স্তর কয়টি? তাহলে আপনাকে এই আর্টিকেলে স্বাগতম। আমি এই আর্টিকেলে  ব্যবস্থাপনা কাকে বলে? ব্যবস্থাপনা কি ও ব্যবস্থাপনার স্তর কয়টি? এই সমস্ত বিষয় সহ আরো এই রিলেটেড অনেক বিষয় নিয়ে বিস্তর আলোচনা করব। যা আপনাকে খুব উপকৃত করবে। তাহলে দেরী কিসের চলুন এখনি শুরু করি।

ব্যবস্থাপনা কাকে বলে?

ম্যানেজমেন্ট একটি প্রতিষ্ঠানের ধারণা থেকে তার নিয়ন্ত্রণ পর্যন্ত অপারেশনাল ক্রিয়াকলাপগুলির সম্পূর্ণতাকে অন্তর্ভুক্ত করে। বৃহত্তর অর্থে, ব্যবস্থাপনা বলতে একটি প্রক্রিয়া এবং একটি নিয়ন্ত্রক শক্তি বোঝায় যা প্রতিষ্ঠিত উদ্দেশ্যগুলি অর্জনের জন্য একটি সংস্থার কার্যকারিতাকে নির্দেশিত ও নির্দেশিত করে। সহজভাবে বলতে গেলে, ব্যবস্থাপনা হল দক্ষতার সাথে লক্ষ্য অর্জনের লক্ষ্যে পরিকল্পনা, সংগঠিত, কর্মী, নির্দেশনা, সমন্বয়, বাস্তবায়ন এবং নিয়ন্ত্রণের মাধ্যমে প্রতিষ্ঠানের সম্পদসমূহকে সঠিকভাবে কাজে লাগানাের প্রক্রিয়াকে ব্যবস্থাপনা বলে।

ব্যবস্থাপনা কি?

মানব সভ্যতার শুরু থেকেই ব্যবস্থাপনার ধারণা ধীরে ধীরে প্রসারিত হয়েছে। ব্যবস্থাপনাকে একটি দক্ষতা হিসাবে বর্ণনা করা যেতে পারে যা প্রায় প্রতিটি ক্ষেত্রে প্রযোজ্য। বিভিন্ন ক্ষেত্রে সফলতা নির্ভর করে কার্যকর ব্যবস্থাপনার উপর। ব্যবস্থাপনার প্রয়োগ সাংগঠনিক পর্যায়ে সবচেয়ে বিশিষ্ট। একটি প্রতিষ্ঠান ব্যবস্থাপনায় যত বেশি পারদর্শী হবে, তার সাফল্যের সম্ভাবনা তত বেশি। ইংরেজিতে 'Management' শব্দের অনুবাদ 'Maneggiare', যা ইতালীয় শব্দ 'ম্যানেগিয়ার' থেকে উদ্ভূত, যার অর্থ 'পরিচালনা করা'। আমরা বলতে পারি প্রাতিষ্ঠানিক লক্ষ্য অর্জনে অন্যদের সামর্থ্য ব্যবহার করে কাজ করিয়ে নেওয়ার কৌশল হল ব্যবস্থাপনা।

ব্যবস্থাপনার স্তর কয়টি ও কি কি?

ব্যবস্থাপনার স্তর হচ্ছে ৩ টি, যথাঃ
১/ উচ্চস্তরের ব্যবস্থাপনা
২/ মধ্যস্তরের ব্যবস্থাপনা
৩/ নিম্নস্তরের ব্যবস্থাপনা

এই স্তরগুলো স্মপর্কে নিচে ব্যাখ্যা করা হলো:

১: উচ্চস্তরের ব্যবস্থাপনা -

একটি সংস্থার মধ্যে উচ্চ-স্তরের নির্বাহীদের সমন্বয় শীর্ষ-স্তরের ব্যবস্থাপনার স্তরের প্রতিনিধিত্ব করে। এই পরিচালকরা কৌশলগত পরিকল্পনা, সাংগঠনিক লক্ষ্য এবং নীতিগুলি প্রতিষ্ঠা, কাজের সময়সূচী গ্রহণ, নির্দেশিকা প্রদান এবং নিয়ন্ত্রণ অনুশীলনের সাথে জড়িত। সংক্ষেপে, একটি প্রতিষ্ঠানের সামগ্রিক ব্যবস্থাপনার সাথে যুক্ত ব্যক্তিরা উচ্চ-স্তরের পরিচালক হিসাবে বিবেচিত হয়। তারা পরিচালনা পর্ষদ, চেয়ারপারসন, ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহীদের অন্তর্ভুক্ত করে। উচ্চ-স্তরের পরিচালকদের সামগ্রিক দক্ষতা একটি প্রতিষ্ঠানের সাফল্যে উল্লেখযোগ্যভাবে অবদান রাখে। অতএব, শীর্ষ-স্তরের ব্যবস্থাপনার দায়িত্বের সাথে সক্ষম ব্যক্তিদের অর্পণ করা অপরিহার্য।

২: মধ্যস্তরের ব্যবস্থাপনা -

শীর্ষ-স্তরের পরিচালকদের তত্ত্বাবধানে, এটি মধ্য-স্তরের পরিচালকরা যারা নিম্ন-স্তরের পরিচালকদের উপরে অবস্থান করে। তাদের মধ্যে, যারা উচ্চ-স্তরের ব্যবস্থাপনার কাছাকাছি কাজ করে তাদের প্রায়ই "উচ্চ মাধ্যমিক ব্যবস্থাপনা" হিসাবে উল্লেখ করা হয়। তারা একটি সংস্থার মধ্যে বিভিন্ন বিভাগীয় নির্বাহীদের পরিচালনার তত্ত্বাবধান করে। প্রকিউরমেন্ট ম্যানেজার, সেলস ম্যানেজার, প্রোডাকশন ম্যানেজার, ফাইন্যান্স এবং অ্যাকাউন্টিং কর্মী এবং গবেষণা কর্মীরা এই স্তরের ব্যবস্থাপনায় অন্তর্ভুক্ত। এই স্তরের ব্যবস্থাপনার প্রাথমিক কাজ হল উচ্চ-স্তরের ব্যবস্থাপনা দ্বারা প্রণীত বিভিন্ন কাজের সময়সূচীর ব্যবহারিকভাবে সম্পাদনের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা বাস্তবায়ন করা। এটি এই কাজের সময়সূচী বাস্তবায়ন নিশ্চিত করার জন্য উচ্চ-স্তরের ব্যবস্থাপনা এবং নিম্ন-স্তরের ব্যবস্থাপনার মধ্যে একটি সেতু হিসাবে কাজ করে।

৩ : নিম্নস্তরের ব্যবস্থাপনা -

নিম্ন-স্তরের ম্যানেজাররা প্রয়োজনীয় কাজের বাস্তব বাস্তবায়নে সরাসরি অংশগ্রহণ করে এবং প্রতিষ্ঠানের কাজের পরিকল্পনা কার্যকরভাবে কার্যকর করার জন্য ফোরম্যান এবং সুপারভাইজার সহ কর্মচারীদের সাথে সরাসরি মিথস্ক্রিয়ায় জড়িত।

গৃহ ব্যবস্থাপনা কাকে বলে?

গৃহ ব্যবস্থাপনা বলতে পারিবারিক উদ্দেশ্য অর্জনের জন্য উপস্থাপনা, বাস্তবায়ন, সংগঠন, নিয়ন্ত্রণ, মূল্যায়ন এবং সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার মাধ্যমে মানব ও বস্তুগত সম্পদের দক্ষ ব্যবহারকে বোঝায়।

বৈজ্ঞানিক ব্যবস্থাপনা কাকে বলে?

এফডব্লিউ টেলর বলেছেন, "বৈজ্ঞানিক ব্যবস্থাপনার মধ্যে রয়েছে সঠিকভাবে নির্ধারণ করা যে আপনি আপনার কর্মীরা কোন কাজগুলি সম্পাদন করতে চান এবং নিশ্চিত করা যে তারা নির্ধারিত কাজগুলি সবচেয়ে দক্ষ এবং সাশ্রয়ী পদ্ধতিতে সম্পন্ন করছে।" ওয়াই কে ভূষণের মতে, "বৈজ্ঞানিক ব্যবস্থাপনা বলতে শিল্প ব্যবস্থাপনায় বিভিন্ন সমস্যা সমাধানের জন্য বৈজ্ঞানিক গবেষণা থেকে প্রাপ্ত নীতি গ্রহণ ও প্রয়োগকে বোঝায়।"

সাধারণভাবে, বৈজ্ঞানিক ব্যবস্থাপনাকে একটি মানসিকতা বা দৃষ্টিভঙ্গি হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে যা বৈজ্ঞানিক গবেষণা, পর্যবেক্ষণ, বিশ্লেষণ এবং তদন্তকে কাজে লাগায় এবং কাজ এবং ক্রিয়াকলাপ পরিচালনায় বিভিন্ন পদ্ধতি এবং কৌশল আবিষ্কার করে। এটি ব্যবস্থাপনা প্রক্রিয়ায় বৈজ্ঞানিকভাবে সমর্থিত কৌশল এবং নীতির প্রয়োগের উপর জোর দেয়।

সহজ ভাষায়, বৈজ্ঞানিক ব্যবস্থাপনা বলতে পরিচালকের কাজ এবং দায়িত্ব পালনে বৈজ্ঞানিক পদ্ধতি এবং কৌশলের ব্যবহার বোঝায়, যা "বৈজ্ঞানিক ব্যবস্থাপনা" বা "scientific management)" নামেও পরিচিত।

বৈজ্ঞানিক ব্যবস্থাপনার উদ্দেশ্য :-

বৈজ্ঞানিক পদ্ধতির আবির্ভাবের পর, কাজ পরিচালনার প্রক্রিয়ায় উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে। ফলস্বরূপ, সংস্থাগুলি উত্পাদনশীলতায় বহুগুণ বৃদ্ধি পেয়েছে। বৈজ্ঞানিক ব্যবস্থাপনার উত্থান সামগ্রিক লক্ষ্য দ্বারা চালিত হয়েছিল:

১/ শিল্প প্রতিষ্ঠানে উৎপাদনশীলতা বৃদ্ধি করা।

২/ খরচ কমিয়ে এবং উৎপাদন প্রক্রিয়ায় বর্জ্য দূর করার মাধ্যমে সাংগঠনিক অগ্রগতি ত্বরান্বিত করা।

৩/ প্রথাগত পদ্ধতির উপর নির্ভর না করে ভবিষ্যতে আধুনিক প্রযুক্তি ব্যবহারের প্রতি অবিচল প্রবণতা ও উৎসাহ নিশ্চিত করা।

৪/ কর্ম সম্পাদন এবং উত্পাদনশীলতার দক্ষতার উপর ভিত্তি করে শ্রম বিভাগ বাস্তবায়ন করা।

৫/ ব্যবসায়িক প্রতিষ্ঠানে শ্রমিকদের মধ্যে সহযোগিতা বাড়ানো এবং সুরেলা শ্রম-নিয়োগকর্তা সম্পর্ক গড়ে তোলা।

৬/ ব্যবসায়িক প্রতিষ্ঠানে প্রতিটি কর্মচারীর ক্ষমতার সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করা এবং তাদের দক্ষতা ও সম্ভাবনার বিকাশকে সহজতর করা।

এই উদ্দেশ্যগুলি বৈজ্ঞানিক ব্যবস্থাপনার সারাংশকে অন্তর্ভুক্ত করে, সংস্থাগুলিকে তাদের ক্রিয়াকলাপগুলিতে উচ্চ স্তরের দক্ষতা এবং কার্যকারিতা অর্জন করতে সক্ষম করে।

ব্যবস্থাপনার সংজ্ঞা

বিভিন্ন পণ্ডিত ব্যবস্থাপনার বিভিন্ন সংজ্ঞা প্রদান করেছেন। এর মধ্যে কয়েকটি সংজ্ঞা নিম্নরূপ:

হেনরি ফায়লের মতে, "ব্যবস্থাপনা হল পূর্বাভাস, পরিকল্পনা, সংগঠিত, নির্দেশনা, সমন্বয় এবং নিয়ন্ত্রণের সমন্বয়।"

জর্জ আর. টেরি বলেছেন যে "ব্যবস্থাপনা হল পরিকল্পনা, সংগঠিত, উদ্বুদ্ধকরণ এবং সম্পদ নিয়ন্ত্রণের একটি প্রক্রিয়া যা মানব ও অন্যান্য সম্পদের ব্যবহারের মাধ্যমে পূর্বনির্ধারিত উদ্দেশ্য ও লক্ষ্য অর্জন করতে পারে।"

ব্রেক ব্যবস্থাপনাকে "কাজটি সম্পন্ন করা দেখে উদ্বিগ্ন।" অন্য কথায়, ব্যবস্থাপনা যাচাই করে যে কাজটি দক্ষতার সাথে সম্পন্ন হয়েছে কিনা।

নিউম্যান ব্যবস্থাপনাকে "গৃহীত নীতি ও পরিকল্পনার উপর ভিত্তি করে প্রশাসকদের দ্বারা সম্পাদিত কার্যক্রমের একটি সিরিজ" হিসাবে বর্ণনা করেন।

উপসংহারে, ব্যবস্থাপনা হল এমন একটি প্রক্রিয়া যা পরিকল্পনা থেকে শুরু করে এবং নিয়ন্ত্রণ পর্যন্ত প্রসারিত করে একটি সংস্থার উদ্দেশ্যগুলির উপলব্ধিকে অন্তর্ভুক্ত করে। এটি মানব এবং বস্তুগত উপাদানগুলির সাথে কার্য সম্পাদনের সাথে জড়িত, যা ক্রমাগত মূল্যায়ন এবং আলোচনার বিষয়।

আমি আশা করি উপরোক্ত বিষয় গুলি পড়ে আপনি জানতে পেড়েছেন ব্যবস্থাপনা কাকে বলে? বা ব্যবস্থাপনা কি ও ব্যবস্থাপনার স্তর কয়টি।

শিক্ষা সম্পর্কিত আরো অনেক টিপস জানতে এখানে ক্লিক করুন।